সংবাদ শিরোনাম :
বিশ্বের বৃহত্তম পরমাণু রাষ্ট্র হচ্ছে পাকিস্তান

বিশ্বের বৃহত্তম পরমাণু রাষ্ট্র হচ্ছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক: বর্তমানে পাকিস্তানের হাতে পরমাণু বোমা রয়েছে ১৪০ থেকে ১৫০টি। তবে আগামী সাত বছরে তা বেড়ে ২২০ থেকে ২৫০টি হচ্ছে। সম্প্রতি মার্কিন এক প্রতিবেদনে বিস্ফোরক এ তথ্য উঠে এসেছে। তবে এ ব্যাপারে এখন পর্যন্ত পাকিস্তানের কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।

মার্কিন তিন বিশেষজ্ঞ লেখক ‘পাকিস্তান নিউক্লিয়ার ফোর্সেস ২০১৮’ নামে একটি প্রতিবেদন তৈরি করেছেন। তারা হচ্ছেন, হ্যান্সস এম ক্রিস্টেনসেন, রবার্ট এস নরিস ও জুলিয়া ডায়মন্ড। এদের মধ্যে হ্যান্সস এ প্রতিবেদনের প্রধান লেখক এবং মার্কিন একটি সংস্থার পরমাণু তথ্য প্রকল্পের পরিচালক।

প্রতিবেদনে দাবি করা হয়, পরমাণু বোমা তৈরির প্রক্রিয়া অব্যহত রেখেছে পাকিস্তান। এই প্রক্রিয়া চলমান থাকলে ২০২৫ সাল নাগাদ দেশটি ২২০-২৫০টি পরমাণু বোমার অধিকারী হবে। ফলে আগামী সাত বছরের মধ্যে বিশ্বের বৃহত্তম পরমাণু রাষ্ট্রের তালিকায় ৫ম স্থানে উঠে আসবে পাকিস্তান।

pakistans nuclear bomb 1

ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বাড়াতে পাকিস্তানের চারটি প্লাটিনিয়াম উৎপাদন চুল্লির সুবিধার প্রসারণ ঘটনো হয়েছে। ফলে দেশটি দ্রুত পরমাণু অস্ত্র তৈরিতে সক্ষম হচ্ছে। দিন দিন এই সুবিধা বাড়িয়ে চলেছে তারা।

এনডিটিভি জানায়, একাধিক স্যাটেলাইট ইমেজের বরাত দিয়ে ওই প্রতিবেদনে আরও বলা হয়, পাকিস্তানি সেনাবাহিনী এবং বিমানবাহিনীর ঘাঁটিগুলোতে মোবাইল পরমাণু লঞ্চার এবং ভূগর্ভস্থ সুবিধা বাড়ানো হয়েছে। বিষয়টি পরমাণু বোমা উৎপাদনের সঙ্গে সরাসরি জড়িত।

মার্কিন বিশেষজ্ঞরা মনে করেন, সাড়ে তিনশ পরমাণু বোমা তৈরির মাইলফলক স্পর্শ করতে পারলে পাকিস্তান হবে বিশ্বের তৃতীয় বৃহত্তম পরমাণু শক্তির দেশ। দেশটি এখনও সেই সক্ষমতা অর্জন করতে পারেনি। তবে সক্ষমতা বাড়ানোর জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

এদিকে মুসলিম বিশ্বে একমাত্র পরমাণু শক্তিধর দেশ পাকিস্তান। দেশটির পরমাণু কার্যক্রম জোরদারের ব্যাপারে বিভিন্ন সময়ে উদ্বেগ প্রকাশ করে আসছে পশ্চিমারা। প্রতিবেশি ভারতেও উদ্বেগ বাড়ছে। তাদের আশঙ্কা, প্রতিবেশিদের সঙ্গে যুদ্ধ বাঁধলে পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারে পাকিস্তান।

প্রসঙ্গত, এর আগে ১৯৯৯ সালে মার্কিন ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সি জানিয়েছিল, ২০২০ সাল নাগাদ পাকিস্তান ৫০-৮০টি পরমাণু বোমার অধিকারী হবে। কিন্তু ২০১৮ সালের মধ্যেই দেশটি ১৪০ থেকে ১৫০টি পরমাণু বোমার অধিকারী হয়েছে বলে বলা হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com